ADS

Home Remedy For Get Glowing Skin

কেমিক্যাল প্রডাক্ট ব্যবহার করে ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে গিয়ে আমরা আমাদের ত্বকের অনেক ক্ষতি করে ফেলি। তাই আসুন জেনে নেওয়া যাক ঘরোয়া উপায়ে ত্বকের ঔজ্জ্বল্য বাড়িয়ে তোলার কিছু পদ্ধতি।

# তেঁতুলের শাঁসের অংশটি ত্বকে লাগিয়ে নিয়ে ১৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন এর ব্যবহারে ভালো ফল পাবেন।

# লেবু ও মধু একসঙ্গে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। মুখ ভালো করে পরিষ্কার করে মিশ্রণটি লাগিয়ে রেখে ১৫ মিনিট পর জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে ৩ থেকে ৪ দিন এই পদ্ধতিটি পালন করুন।

# মুসুর ডাল বেশ কিছুক্ষণ ভিজিয়ে রেখে দিন। ভেজা মুসুর ডাল বেটে একটি মিশ্রণ তৈরি করে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর জল দিয়ে মুখ ধুয়ে নিন।

# প্রতিদিন এক গ্লাস ঈষদুষ্ণ গরম দুধে আধ চামচ কাঁচা হলুদ বাটা মিশিয়ে পান করুন। এভাবে পান করতে না পারলে এর সঙ্গে মধু মিশিয়ে নিতে পারেন। নিয়মিত হলুদ মেশানো দুধ খেলে আপনার গায়ের রং ভেতর থেকে ফর্সা হয়ে উঠবে।

# ৩ চামচ দুধ, ১ চামচ পাতিলেবুর রস এবং ১ চামচ কাঁচা হলুদ বাটা একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মুখে এই মিশ্রণ ভাল ভাবে লাগিয়ে শুকোনো পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে জল দিয়ে পরিষ্কার করে মুখ ধুয়ে নিয়ে নরম তোয়ালে দিয়ে আলতো করে মুছে নিন। অন্তত ১২ ঘণ্টা রোদে যাবেন না।

# তিল বেটে অথবা গুঁড়ো করে নিন। এতে সামান্য জল মিশিয়ে ভালো করে চটকে নিন ছেঁকে নিন। ছাঁকার পর একটা সাদা রঙের তরল পাবেন সেটা মুখে লাগান। বিশেষ করে রোদে পোড়া জায়গায় লাগান। আধ ঘণ্টা পর ভালো করে ধুয়ে ফেলুন। ত্বকের রঙ ফিরে পাবেন।

# যাদের ত্বক শুষ্ক তাঁরা মধু ও দই মিশিয়ে নিন। ২০ মিনিট মুখে লাগিয়ে রেখে তারপরে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিন দিন এরকম লাগান।

# তৈলাক্ত ত্বক উজ্জ্বল করতে মুলতানি মাটি, থেঁতো করা পদ্ম পাপড়ি ও নিমপাতা বাটা এবং চালের গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করুন। মুখে-গলায় লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। ধুয়ে ফেলার পর মুখে কাঁচা দুধ লাগিয়ে রাখুন আরও আধ ঘণ্টা।

# আলুর রস, চন্দনের গুঁড়ো ও কাঁচা দুধ মিশিয়ে প্যাক তৈরি করে নিন। দিনে ২ বার এই মিশ্রণ মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। ত্বক উজ্জল হবে।

# ডাব বা নারিকেল ত্বকের জন্য খুবই উপকারী। এটি ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করে। ত্বকের কালো দাগও দূর করতে ডাবের জল কার্যকর। শুধু ডাবের জল অথবা কোনও ফেসপ্যাকে জলের পরিবর্তে ডাবের জল মিশিয়ে মুখে লাগিয়ে নিতে পারেন।

Subscribe to receive free email updates:

ADS